Header Ads

ভোলাগঞ্জ পাথর শিল্প, কোম্পানীগঞ্জ - সিলেট । Amazing tourist place Bholaganj of shylhet in bangladesh



যতদুর দৃষ্টি যায় দুদিকেই সাদা পাথর, মাঝ খানে স্বচ্ছ নীল জল, পাহাড়ে মঘের আলিঙ্গন এ যেন প্রকৃতির স্বর্গ রাজ্য । ওপারে ছেড়া পূঞ্জ পাড়ার থেকে নেমে আসা জলের স্রোত যার তলে সাদা পাথর, এসব ঘিরে অদভুত সৌন্দেয্যের ক্যানভাস। অপার সৌন্দয্যের এই জায়গাটি না দেখলে কেউ  বিশ্বাসই করতে পারবে না কত সৌন্দয্য লুকিয়ে আছে এই জায়গায়।

ভোলাগঞ্জ,কোম্পানীগঞ্জ, সিলেট

অপার সৌন্দয্যের এই জায়গাটির অবস্থান সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার সীমান্ত বর্তি এলাকা ভোলাগঞ্জের জিরো পয়েন্টে । সিলেট শহর থেকে যার দুরত্ব ২৬ মিলোমিটার । যেখানে যাওয়ার পথে পাথর তুলার দৃশ্য আর সবুজ প্রকৃতি মুগ্ধ করবে যে কাউকে। যোগাযোগ ব্যবস্থা নাজুক হলেও এ মুগ্ধতা দুর করে দেবে সব ক্লান্তি। খোলা আকাশের নীচে একে একে সাজানো বড় বড় সবুজ পাহাড় তার উপরে মেঘের খেলা আর স্বচ্ছ হিম শীতল পানিতে নানা রঙ্গের পাথরের ছড়াছড়ি । সবচেয়ে উল্লেখযোগ্য এই এলাকাটি সাদা পাথর নামে পরিচিতি।



এখানে ধলয় নদীর পারে পাথর ভাঙ্গার জন্য গড়ে উঠেছে কয়েকশ পাওয়ার ক্রাশিং প্লান্ট । ক্রাশিং এ পাথর শ্রমিকদের মুল কাজ চলমান মেশিনে লাগাতার পাথরের যোগান দেওয়া। পাথর শ্রমিকরা মজুরী পায় কে কত টুপরি পাথর বহন করলো তার উপর। বোল্ডার, সিংগের, হাফ- কোয়াটার ও প্রি গ্রাবেল নামে পরিচিতি এসব নানা আকারের পাথর, নির্মাণ কাজের গরুত্বপূর্ণ উপাদান। ক্রাশিং  মেশিন থেকে বেড় হওয়া এই সব নানা আকাররের স্টোন চিপস বিক্রি হয় ঘণফুট হিসাবে। প্রতিদিন ৩০০ থেকে ৪০০ ট্রাক পাথর যোগায় ভোলাগঞ্জের এই পাথর শিল্প।

No comments

Powered by Blogger.