Header Ads

কক্সবাজার পৃথিবীর সর্ব বৃহৎ সমুদ্র সৈকত | Cox's Bazar is the largest beach in the world



ভ্রমন কিংবা বেড়ানোর জন্য চমৎকার জায়গা কক্সবাজার। কক্সবাজারে রয়েছে দীর্ঘ সমুদ্র সৈকত। এই সৈকতে একবার - দুবার ঘুরে দেখার পারও মনের আশা পূরন হবে না। কক্সবাজার সমুদ্রসৈকত মানেই এক দুর্নিবার রহস্য -রোমান্সের হাতছানি। মন শুধু হয় উডু উডু। কখনও মসুদ্রসৈকতে, আবার কখনওবা কস্তুরিঘাটে। বিশ্বসেরা এই সোনালী সৈকতে স্বপ্নের মতো কাটবে কয়েক দিন।

     কক্সবাজার সমুদ্রসৈকত ছাড়াও তার আশেপাশের রামু, মহেশখালী, সোনাদিয়া, ইনানী, হিমছড়ি, টেকনাফ আর সেন্টমার্টিন দেখার মতো সুন্দর জায়গা।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কক্সবাজার হয়ে ওঠে ব্রিটিশ তথা মিত্রবাহিনীর অত্যন্ত গুরুত্বপূর্ণ এক সামরিক ঘাঁটি। আজাদ হিন্দ ফৌজের সঙ্গে লড়াই করার জন্য ব্রিটিশ বাহিনী বার্মা সীমান্তের এই ঘাঁটিটি ব্যবহার করে।
   বাংলাদেশের সর্ব দক্ষিণ-পূর্বে বঙ্গোপসাগরের কোল ঘেঁষে কক্সবাজার জেলা। চট্টগ্রাম থেকে কক্সবাজারের দূরত্ব ১৫৪ কিলোমিটার। কক্সবাজারের আবহাওয়া খুব চমৎকার। ঐতিহাসিকদের মতে সপ্তদশ শতকে কক্সবাজারের নাম ছিল ‘পালংকি’। সে সময়ে বর্মীরা আরাকান দখল করে নিলে বর্মী সেনারা আরাকানিদের ওপর অমানুষিক অত্যাচার, নিপীড়ন ও হত্যাযজ্ঞ চালায়। এতে অতিষ্ঠ হয়ে আরাকানি মগরা দলে দলে পালিয়ে এসে পার্শ্ববর্তী  পালংকি অঞ্চলে আশ্রয় নেয়। আগত এসব উদ্বাস্তুদের পুর্নবাসনের জন্য ইস্ট ইন্ডিয়া কোম্পানী ক্যাপ্টেন হিরাম কক্স নামে এক ইংরেজ সেনানায়ক কে পালংকি অঞ্চলে সুপারেন্টেনডেন্ট নিয়োগ করে। ক্যাপ্টেন কক্স বঙ্গোপসাগরের অর্থাৎ বর্তমান কক্সবাজার শহরে একটি বাজার প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে হিরাম কক্সের নামানুসারে এ জেলার নাম হয় কক্সবাজার।
   কক্সবাজার জেলার উত্তরে চট্টগ্রাম জেলা, দক্ষিণে বঙ্গোপসাগর, পূর্বে বান্দারবান জেলা এবং পশ্চিমে বঙ্গোপসাগর অবস্থিত। নাফ নদী বয়ে গেছে কক্সবাজার জেলার অভ্যন্তর থেকে। কক্সবাজার মোট ৭টি উপজেলা নিয়ে গঠিত। এগুলো হল - কক্সবাজার সদর, মহেশখালী , চকোরিয়া, কুতুবদিয়া, রামু, পেকুয়া, উখিয়া আর টেকনাফ। এ জেলার আয়তন প্রায় ২,৪৯২ কিলোমিটার।

  
কক্সবাজারের প্রধান আকর্ষণ সমুদ্রসৈকত । সকাল-বিকাল সমুদ্রসৈকতে বেড়াতে মন চাইবে। কক্সবাজারে গেলে এমনটিই হয়।
    কক্সবাজার শহরের মাঝখানে রয়েছে একটি প্রাচীন বৌদ্ধমঠ ও বিহার। নাম খিয়াং বৌদ্ধবিহার। বুদ্ধের এক বিশাল ধাতব মূর্তি রয়েছে বৌদ্ধমন্দিরে। মঠের এলাকা বিশাল। রয়েছে বৌদ্ধ পুরোহিতদের সমাধি। অন্যান্য অনেক বৌদ্ধকৃষ্টির নিদর্শনও আছে এই মঠ এলাকায়। খিয়াং বৌদ্ধ মঠের পাশেই দেখবেন একটি পাহাড়ি টিলা। এখানে রয়েছে একটি সুন্দর স্তম্ভ। ঝকঝকে সাদা স্তম্ভটি বেশ আকর্ষণীয়। এখানকার পাহাড়শীর্ষে উঠে সারা কক্সবাজার শহরটি একনজরে দেখা যায়। শহরের বিখ্যাত বাজার, বার্মিজ বাজার। বার্মা ও চীনের তৈরি জিনিসপত্র এখানে পাবেন। এ বাজারের বৈশিষ্ট্য হল এখানকার দোকানগুলোতে সেলসম্যান হিসেবে কাজ করে বার্মিজ মেয়েরা। কোন পুরুষ দোকানদার নেই । মারমা মেয়েরা বেশ সেজেগুজে দোকানে বসে দোকানদারী করেন।

উল্লেখযোগ্য স্পটঃ কক্সবাজারের কাছেপিঠে মাত্র ১৪ কিলোমিটার দূরে রামু একটি আকর্ষনীয় জায়গা। রামুতে পাহাড়ের উপর সম্রাট অশোক নির্মিত ২ হাজার বছরের প্রাচীন বুদ্ধমূর্তি দেখতে পাবেন। এছাড়া দেখবেন থোয়াইথা চৌধুরীর বৌদ্ধবিহার, লামাপাড়ার বৌদ্ধবিহার, রামকুঠ তীর্থধামের মন্দির। এছাড়া এ জেলায় রয়েছে শাহ্ উমরের মাজার ( চকোরিয়া), সাতগম্বুজ মসজিদ ( মানিকপুর), রামবোট হিন্দু মন্দির, রামপোট বৌদ্ধ কেয়াং, লামারপাড়া বৌদ্ধ কেয়াং (উখিয়া), তাতাবাড়ি বৌদ্ধ কেয়াং, বালাবাজার সুরঙ্গ।

No comments

Powered by Blogger.