Header Ads

সাফ করে বলা হয়েছে যে, ইসরায়েলের রাফাহ হামলা এবং স্থল আক্রমণ প্রেসিডেন্ট বাইডেনের "রেড লাইন" ভঙ্গ করে না।

 মঙ্গলবারে, মার্কিন যুক্তরাষ্ট্র বিবেক করে বলেছে যে, ইসরায়েলের এখন পর্যন্ত রাফাহে গ্রহণযোগ্য ভূমি অপারেশন হিসাবে গণ্য হয় নি, যা প্রেসিডেন্ট জো বাইডেনের সতর্কতা বিপরীত।


একটি এয়ারস্ট্রাইকের পরে যেটি একটি গুরুত্বপূর্ণ অগ্নিকাণ্ডে পরিণত হয়েছিল এবং যার ফলে অনেকজন পালেস্তাইনীদের মৃত্যু হয়েছিল, ইসরায়েলী বাহিনী আরও রাফাহে এগিয়ে চলেছিল। এই তীব্রীকরণের পরেও, উইট হাউস একটি প্রকাশ্যে জোরদার অবশেষ করেছে যে, ইসরায়েল বাইডেন প্রশাসন দ্বারা সেট করা "রেড লাইন" লঙ্ঘন করেনি।

মঙ্গলবার, ইসরায়েলী ট্যাঙ্ক প্রথম বারের মতো কেন্দ্রীয় রাফাহে প্রবেশ করেছিল, যা বিশ্বব্যাপী নিন্দার কাছাকাছি উত্পন্ন করেছিল, স্পষ্টভাবে যার পরে ঘটনাস্থলে অনেক বেসিগুলো জনবহুল পাল্টনা শিবিরে নিয়োগিত নাগরিকদের মৃত্যু হয়েছিল। আরও, গাজা প্রতিরক্ষা সীমান্তের জেলা সহ ইউ.এস পরিমাণগত সাহায্য প্রদান অক্ষম হয়েছিল তার অস্থায়ী ঘাটির কারণে। ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপাদেয় প্রকাশ্যে ঘোষণা করেছিল যে, সংঘাত বতে অবস্থা চলাকাল ধরে থাকবে।

তবে, ইউ.এস. জাতীয় নিরাপত্তা পরিষদ স্পোকেসম্যান জন কার্বি উদ্ভাসিত করেছেন যে, ইউ.এস. দক্ষিণী গাজা এলাকায় ইসরায়েলের অপারেশনগুলি নিকটভাবে অনুসরণ করছে। তিনি পরিস্থিতি মূল্যায়ন করার জন্য ইসরায়েলের বক্তব্য এবং জনগণের তথ্যের উপর ভিত্তি করে বলেছেন যে, বাইডেন প্রশাসন রাফাহে ইসরায়েলের অবশেষ অবস্থানগুলির জন্য পরিবর্তন করা যেতে যেতে এমন কোনও "প্রধান ভূমি অপারেশন" দেখেন নি, যেমন শস্ত্র প্রেরণ স্থগিত করা। কার্বি উল্লেখ করেছেন যে, একটি প্রধান ভূমি অপারেশন একটি পরিমাণমূলক সেনাবাহিনীর প্রতিষ্ঠানগুলির সমূহের উদ্দেশ্য লক্ষ্য করে সমন্বিত।

মঙ্গলবারের একটি ব্রিফিংয়ে প্রতিষ্ঠানকে রিপোর্টাররা অত্যন্ত প্রশ্ন করেছিলেন।

কার্বির মন্তব্য ইসরায়েলী এয়ারস্ট্রাইকের পরিবর্তে অনেক দ্রুত অনুসরণ করে, যা রাফাহের তাল আল-সুলতান অঞ্চলে একটি হতাহত অগ্নিকাণ্ড সৃষ্টি করে, অবশ্যই স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী কমপক্ষে ৪৫ জন, যেখানে শিশুরা রয়েছে, জীবন হারান।

প্রস্তুত মাসে উইশিংটনের ইসরায়েলের গাজা সংঘাতের প্রতি প্রতিবাদে রাজকীয় পরিষেবা অফিসার হালা রাহারিত, যা জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে রাষ্ট্র মন্ত্রণালয় থেকে অস্তিত্ব নিয়েছিলেন, উইশিংটনের ইসরায়েলের গাজা সংঘাতের উপর স্থিতি নিয়ে অভিযোগ করে। "প্রেসিডেন্টের 'রেড লাইন' নির্দেশের উপর যোগদানের মূল সংক্ষেপ প্রচুর নাগরিক নিহতকে প্রতিরোধ করা।" তিনি উদ্ভাবিত করেছিল একটি টেলিফোন সাক্ষাত্কারে NBC নিউজের সাথে বুধবার। "এটি যদি ট্যাঙ্ক অগ্রগতির সহ বা উপরতে এয়ারস্ট্রাইক নিয়ে সতর্কতা নিশ্চিত করে, তবে আমরা এখানে কি করছি সত্যিই অক্ষরটি পরিচিত হচ্ছে?

ইসরায়েলকে রাফাতে আক্রমণ বন্ধ করার জন্য জাতিসংঘের সর্বোচ্চ আদালতের নির্দেশের পর তাঁবু শিবিরে হামলা ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপকে তীব্র করেছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি খসড়া রেজুলেশনে ভোট দিতে প্রস্তুত, সম্ভবত বুধবারের প্রথম দিকে, আলজেরিয়া দ্বারা প্রচারিত, যা ইসরায়েলের আক্রমণ অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছে এবং গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে, অ্যাসোসিয়েটেড প্রেসের প্রতিবেদনে।

সোমবার একজন ইসরায়েলি কর্মকর্তা এনবিসি নিউজকে জানিয়েছেন যে ইসরায়েল কাতারি, মিশরীয় এবং আমেরিকান মধ্যস্থতাকারীদের কাছে একটি নতুন যুদ্ধবিরতির প্রস্তাব পেশ করেছে। প্রস্তাবটির লক্ষ্য ছিল হামাসের দাবি অনুযায়ী শত্রুতা সম্পূর্ণ বন্ধের পরিবর্তে একটি "টেকসই শান্ত" প্রতিষ্ঠা করা।

হামাসের একজন সিনিয়র ব্যক্তিত্ব বাসেম নাইম মঙ্গলবার এনবিসি নিউজকে বলেছেন যে হামাস এখনও মধ্যস্থতাকারীদের কাছ থেকে কোনো প্রস্তাব পায়নি।

মঙ্গলবার একটি ব্রিফিংয়ের সময়, ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাড. ড্যানিয়েল হাগারি বলেছেন যে ইসরায়েল এখনও রাফাহ বিমান হামলার তদন্ত করছে, বিশেষ করে আগুনের কারণ যা উল্লেখযোগ্য প্রাণহানি ঘটেছে। তিনি প্রকাশ করেছেন যে আইডিএফ দুটি সিনিয়র হামাস জঙ্গিকে দুটি 17-কিলোগ্রাম (37.5-পাউন্ড) ওয়ারহেড দিয়ে লক্ষ্যবস্তু করেছে কিন্তু স্বীকার করেছে যে একটি অপ্রত্যাশিত এবং অনাকাঙ্ক্ষিত অগ্নিকাণ্ড ঘটেছে।

হাগারি সম্ভাবনার পরামর্শ দিয়েছিলেন যে লক্ষ্যবস্তু এলাকায় সংরক্ষিত অস্ত্রগুলি আগুনের সূত্রপাত হতে পারে, যদিও তিনি এটিকে আরও তদন্তের অপেক্ষায় থাকা একটি অনুমান হিসাবে চিহ্নিত করেছেন। একজন ইসরায়েলি কর্মকর্তা এবং একজন মার্কিন কর্মকর্তা উভয়ই পৃথকভাবে এনবিসি নিউজকে জানিয়েছেন যে এটি সম্ভবত একটি জ্বালানী ট্যাঙ্কে আঘাত করা হয়েছে, যার ফলে আগুনের প্রজ্বলন ঘটেছে।


বিমান হামলার চিত্র মার্কিন যুক্তরাষ্ট্রের উপর পদক্ষেপ নিতে চাপ বাড়িয়ে দিয়েছে।

মঙ্গলবারের হোয়াইট হাউস ব্রিফিংয়ের সময়, কিরবিকে জিজ্ঞাসা করা হয়েছিল যে নীতি পরিবর্তন করার আগে রাষ্ট্রপতি বিডেনের কতগুলি "পুড়ে যাওয়া মৃতদেহ" দেখতে হবে। কিরবি প্রশ্নে অপরাধ প্রকাশ করেছেন, নিরীহ জীবনের আর কোনো ক্ষতির জন্য প্রশাসনের বিমুখতার উপর জোর দিয়েছেন।ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বেশ কয়েক মাস ধরে গাজায় একটি স্থল আক্রমণ পরিচালনা করেছে, যার ফলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে মৃতের সংখ্যা 36,000 ছাড়িয়ে গেছে।

ইসরায়েলি কর্তৃপক্ষের মতে, হামাসের 7 অক্টোবরের সন্ত্রাসী হামলার প্রতিক্রিয়া হিসাবে ইসরায়েল আক্রমণ শুরু করেছিল, যার ফলে প্রায় 1,200 জন নিহত এবং প্রায় 250 জনকে অপহরণ করা হয়েছিল। এটা অনুমান করা হয় যে গাজায় 125 জনকে আটক রাখা হয়েছে, অন্তত একজন তৃতীয়াংশ মৃত বলে ধারণা করা হচ্ছে।

বুধবার, ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হ্যানেগবি ইসরায়েলি রেডিওতে মন্তব্য করেছেন যে তারা তাদের উদ্দেশ্যকে আরও এগিয়ে নিতে এই বছর আরও সাত মাসের সংঘাতের প্রত্যাশা করছেন, যার লক্ষ্য একটি সময়সীমা আরোপ না করেই হামাসের সরকারী ও সামরিক সক্ষমতা ভেঙে ফেলার লক্ষ্যে।

মার্কিন "লাল রেখা" সম্পর্কে রাষ্ট্রপতি বিডেনের সতর্কবার্তাটি সিরিয়ার গৃহযুদ্ধের সময় আগস্ট 2012-এ প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামার শব্দগুচ্ছের প্রতিধ্বনি করে। সমালোচকরা ওবামাকে প্রতিশোধমূলক পদক্ষেপ ছাড়াই সেই সীমানা অতিক্রম করার অনুমতি দেওয়ার জন্য অভিযুক্ত করেছেন, জন ম্যাককেইনের মতো রাজনৈতিক প্রতিপক্ষকে পরামর্শ দেওয়ার জন্য প্ররোচিত করেছেন যে ওবামা প্রশাসনের লাল রেখাটি ছাড়াই বিবর্ণ বলে মনে হচ্ছে।

No comments

Powered by Blogger.