Header Ads

শরীরের ফাটা দাগ দুর করার ১০ টি কার্যকরী উপায়। how to remove Stretch Mark - 10 Tips


প্রেগনেন্সি পরবর্তী সময় নারীদের তলপেটের ত্বকটি বেশ ঝুলে যায় এবং লম্বা লম্বা দাগ পড়ে যায়। সাধারনত গর্ভকালের পর অর্থাৎ সন্তান জন্মের পর এই সমস্যাটি দেখা দেয়। স্ট্রেচ মার্ক সমস্যায় অনেকেই ভুগে থাকেন । গর্ভএ ধারনের মত শারীরিক ধকল এবং শরীরে পানি ঘাটতির কারণেও হতে পারে এ ধরনের সমস্যা।

জেনে নিন এই ফাটা ত্বকের হাত থেকে রক্ষার ১০ টি উপায় সম্পর্কেঃ

* ভিটামিন- সি সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন। দিনে ৩ বার ফাটা দাগের উপর ম্যাসেজ করুন। ভিটামিন-সি সমৃদ্ধ ক্রিম না পেলে সাপ্লিমেন্টও নিতে পারেন। সেক্ষেত্রে সাপ্লিমেন্টটি দিনে ৩ বার খেতে হবে।
* গ্লাইকলিক অ্যাসিডযুক্ত বিভিন্ন বিউটি পণ্য যেমন টোনার, ক্লিনজার ও ময়শ্চারাজার ইত্যাদি ব্যবহার করুন। এই অ্যাসিড ফাটা দাগ নির্মূলে সহ ভুমিকা রাখে।
* চিনি, লেবুর রস ও অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাব বানিয়ে তা প্রতিদিন ফাটা দাগের উপর ৫-১০ মিনিট ম্যাসেজ করুন।
* প্রতিদিন ৩ বার ফাকা স্থানের উপর ডিমের সাদা অংশ ৫-১০ মিনিটের জন্য ম্যাসেজ করুন। যতদিন দাগটি নির্মূল না হয় ততদিন এই পদ্ধতিটি করে যাবেন।
* শরীরের ফাটা দাগ নির্মূলে লেবুর একটি টুকরা নিয়ে দাগের উপর ১৫ মিনিট ধরে ম্যাসেজ করুন। এত বেশ উপকার পাওয়া যাবে।
* ফাটা দাগ নির্মূলে বিভিন্ন ধরণের তেল মিশিয়ে দাগের উপর প্রতিদিন ১০ মিনিট ম্যাসেজ করুন।
* এর জন্য আরেকটি প্রসেজ এ্যাপ্লাই করতে পারেন। এটি হল একটি আলু নিয়ে তা মোটা করে ২ টুকরা করে ফাটা দাগের উপরে কিছুক্ষণ ম্যাসেজ করুন। এর রস ভাল মতো লাগার পর ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন স্থানটি।
* এপ্রিকট ফলের বিচি ফেলে দিয়ে এর পেস্ট বানিয়ে দাগের উপর ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন প্রতিদিন ২ বার।
* ঘৃতকৃমারির পাতা নিয়ে এর ভেতর থেকে জেলী সদৃশ অংশটি বের করে দাগের উপরে লাগিয়ে ২ ঘন্টা অপেক্ষা করুন। এর পর পানি ‍দিয়ে ধুয়ে ফেলুন।
* প্রতিদিন যথেষ্ট পরিমাণে প্রোটিন জাতীয় খাবার যেমন মাছ, ডিমের সাদা অংশ, দই, বাদাম, সূর্যমুখীর বীজ, তরমুজের বীজ খাবেন। এগুলো আপনার ত্বককে জলযোয়িত রাখবে। শরীরের ফাটা দাগ নির্মূলে সহায়তা করবে।


No comments

Powered by Blogger.